প্রায় প্রতিটি ইমেজ এডিটরে ইমেজ রিসাইজ করার অপশন থাকে। তবুও, উইন্ডোজ প্রসঙ্গ মেনু থেকে খুব কমই এই ধরনের বিকল্পগুলি অ্যাক্সেসযোগ্য। অতএব, আপনাকে সাধারণত এডিটিং অ্যাপ্লিকেশনের মধ্যে ইমেজ খুলতে হবে এবং ছবির রিসাইজ করার আগে প্রয়োজনীয় বিকল্পগুলি আনতে হবে।

যাইহোক, কিছু গ্রোভি থার্ড-পার্টি ডেস্কটপ অ্যাপ আপনাকে ছবি না খুলেই আকার পরিবর্তন করতে সক্ষম করে। ইমেজ রিসাইজার এবং CoolTweak-এর মতো অ্যাপগুলি Windows 11-এর কনটেক্সট মেনুতে রিসাইজ করার বিকল্প যোগ করে যা আপনি ফাইল এক্সপ্লোরারের মধ্যে থেকে অ্যাক্সেস করতে পারেন। এইভাবে আপনি সেই সফ্টওয়্যার প্যাকেজগুলির সাথে আপনার ছবির আকার পরিবর্তন করুন।

ইমেজ রিসাইজার দিয়ে কিভাবে একটি রিসাইজ পিকচার কনটেক্সট মেনু অপশন যোগ করবেন

ইমেজ রিসাইজার হল একটি ফ্রিওয়্যার ডেস্কটপ অ্যাপ যা XP-এর আগে সমস্ত উইন্ডোজ প্ল্যাটফর্মে চলে। সেই সফ্টওয়্যারটি প্রসঙ্গ মেনুতে একটি রিসাইজ পিকচার বিকল্প যোগ করে যা আপনি একটি ছোট উইন্ডো থেকে ছবির মাত্রা পরিবর্তন করতে নির্বাচন করতে পারেন। এটি একটি খুব লাইটওয়েট ইউটিলিটি যার সাহায্যে আপনি দ্রুত এবং দক্ষতার সাথে ফটোগুলির আকার পরিবর্তন করতে পারেন৷ আপনি নিচের মত ইমেজ রিসাইজার ইন্সটল এবং ব্যবহার করতে পারেন।

এখন ফাইল এক্সপ্লোরারের মধ্যে কিছু ছবি রয়েছে এমন একটি ফোল্ডার খুলুন। সেখানে একটি ইমেজ ফাইলে ডান-ক্লিক করুন এবং আরও অপশন দেখান নির্বাচন করুন। আপনি ক্লাসিক মেনুতে একটি নতুন রিসাইজ পিকচার বিকল্প দেখতে পাবেন। ইমেজ রিসাইজার উইন্ডোটি আনতে সেই বিকল্পটিতে ক্লিক করুন।

ইমেজ রিসাইজার উইন্ডোতে ইমেজ রিসাইজ করার জন্য বিভিন্ন অপশন রয়েছে যার জন্য আপনি রিসাইজ পিকচার অপশনটি নির্বাচন করেছেন। সেখানে আপনি ছোট, মাঝারি, বড় এবং ফোন আকারের জন্য প্রিসেট বিকল্পগুলি নির্বাচন করতে পারেন। নিজের আকার সামঞ্জস্য করতে, কাস্টম বোতামে ক্লিক করুন। তারপরে টেক্সট বক্সগুলিতে পিক্সেল প্রস্থ এবং উচ্চতার মানগুলি প্রবেশ করান এবং পুনরায় আকার বোতামটি টিপুন।

আপনি অন্যান্য আকারের বিকল্পগুলির জন্য মান পরিবর্তন করতে পারেন। এটি করার জন্য, সরাসরি নীচে দেখানো উইন্ডোটি আনতে Advanced অপশনে ক্লিক করুন। সেখানে আপনি ছোট, মাঝারি, বড় এবং ফোন বিকল্পগুলির জন্য বিভিন্ন প্রস্থ এবং উচ্চতার মান লিখতে পারেন। একটি নতুন প্রিসেট বিকল্প সেট আপ করতে নতুন আকার তৈরি করুন ক্লিক করুন।

কুল টুইক সহ কিভাবে রিসাইজ ইমেজ কনটেক্সট মেনু অপশন যোগ করবেন

CoolTweak Image Resizer-এর একটি বিকল্প রয়েছে যা চিত্রের আকার পরিবর্তনের জন্য প্রসঙ্গ মেনুতে আরও সরাসরি বিকল্প যোগ করে। এটিতে একটি পৃথক উইন্ডো রয়েছে যা অন্যান্য আউটপুট বিকল্পগুলির মধ্যে আকার পরিবর্তন, ভাগ করা এবং ওয়াটারমার্ক সেটিংস অন্তর্ভুক্ত করে। উইন্ডোজ 11 এর কনটেক্সট মেনুতে CoolTweak এর রিসাইজিং ইমেজ অপশনগুলিকে এইভাবে যুক্ত করতে হয়।

আপনি এখন আপনার প্রসঙ্গ মেনুতে নতুন CoolTweak বিকল্প দেখতে পারেন। ফাইল এক্সপ্লোরার এবং একটি চিত্র ফোল্ডার খুলুন। আকার পরিবর্তন করতে, ছবিতে ডান-ক্লিক করুন এবং আরও বিকল্পগুলি দেখান নির্বাচন করুন। সরাসরি নীচের স্ন্যাপশটে সাবমেনু খুলতে ক্লাসিক মেনুতে কুল Tweaks নির্বাচন করুন। সেখানে আপনি Resize to 900px অথবা Resize to 1600px বিকল্পটি বেছে নিতে পারেন।

Cool Tweak এর সম্পাদক উইন্ডো আনতে রিসাইজ বিকল্পটি নির্বাচন করুন। সেখানে আপনি প্রস্থ এবং উচ্চতা বাক্সে ছবির জন্য আকারের মান লিখতে পারেন। পরিমাপ ইউনিট পরিবর্তন করতে পিক্সেল ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন। আপনার হয়ে গেলে, চালিয়ে যান বোতামটি টিপুন।

সমস্ত রিসাইজ করা ছবি CoolTweak ফোল্ডারে সংরক্ষিত হয়। সেই ফোল্ডারগুলি আপনার আকার পরিবর্তন করা চিত্রগুলির ডিরেক্টরিতে উপস্থিত হবে। রিসাইজ করা ছবিগুলি খুলতে কুল টুইক্স সাবফোল্ডারে ডাবল-ক্লিক করুন।

আপনি CoolTweak সাবমেনুতে নতুন আকার পরিবর্তনের বিকল্পগুলিও যোগ করতে পারেন। একটি ছবিতে রাইট-ক্লিক করুন এবং আরও বিকল্পগুলি দেখান > CoolTweak বেছে নিন। তারপর সরাসরি নীচের স্ক্রিনশটে উইন্ডোটি আনতে আমার ক্রিয়াগুলি কাস্টমাইজ করুন বেছে নিন।

আপনি যদি চান, আপনি মেনু অ্যাকশন বিকল্পের সাথে সম্পাদনা আইকনটি বেছে নিয়ে বিকল্পগুলিতে বিভিন্ন আইকন যোগ করতে পারেন। যাইহোক, সফ্টওয়্যারটি এর আইকন ফোল্ডারে কোনো বিকল্প অন্তর্ভুক্ত করে না। অতএব, আপনাকে IconArchive এর মতো আইকন ওয়েবসাইট থেকে কয়েকটি ভিন্ন ডাউনলোড করতে হবে।

এছাড়াও, আপনি মেনু বিকল্পগুলির অবস্থান পরিবর্তন করতে পারেন। মেনু অ্যাকশন বিকল্পের পাশে মেনু তীর বোতামে ক্লিক করুন। তারপরে মাউসের বাম বোতামটি ধরে রাখুন এবং এটি সরাতে মেনুটিকে উপরে এবং নীচে টেনে আনুন।

CoolTweak এর অন্যান্য বিকল্পগুলি অন্বেষণ করাও মূল্যবান। আপনি জলছাপ যোগ করুন বিকল্পে ক্লিক করে চিত্রগুলিতে জলছাপ প্রয়োগ করতে পারেন, যা প্রসঙ্গ মেনুতেও উপলব্ধ। প্লাস CoolTweak-এ পাঁচটি ইমেজ-শেয়ারিং বিকল্প রয়েছে যা আপনি ডান-ক্লিক মেনুর মাধ্যমে বা এর উইন্ডোতে শেয়ার অনলাইন নির্বাচন করে বেছে নিতে পারেন। আপনি Twitter, Flickr, Twitter, 500px, এবং Picasa-এ ফটো শেয়ার করতে বেছে নিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *