আপনি বাইরে আছেন এবং কিছু নোট করতে চান, কিন্তু আপনার কাছে কলম এবং কাগজ নেই, শুধু আপনার ফোন। আপনি এটি কী ব্যবহার করতে পারেন, বিশেষ করে যদি আপনি ইন্টারনেট অ্যাক্সেস করতে না পারেন?

অফলাইনে থাকা অবস্থায় অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নোট নেওয়ার কয়েকটি উপায় রয়েছে৷ কিছু সাধারণ, অন্যরা অপ্রচলিত। পরের বার যখন আপনাকে একটি বা দুটি জিনিস লিখতে হবে তখন তাদের সবগুলি মনে রাখা মূল্যবান।

1. নোট অ্যাপ ব্যবহার করুন

আপনি যদি প্রায়শই নোট নিতে চান তবে আপনি যেভাবেই হোক আপনার ফোনে একটি প্রাসঙ্গিক অ্যাপ রাখতে চাইতে পারেন। গুগল প্লেতে আপনি অনেক কাজের জন্য বিভিন্ন সফটওয়্যার পাবেন। Google Keep বেশিরভাগ ফোনে আসে, যদিও এটি অনলাইনে সিঙ্ক করতে পারলে সবচেয়ে ভালো। এবং Samsung ডিভাইসে আপনি Samsung Notes পাবেন।

আপনি আরও নির্দিষ্ট কিছু পেতে পারেন। তালিকার অনুরাগীরা ট্রেলোর মতো বুলেট জার্নাল অ্যাপগুলি ব্রাউজ করতে পারেন, উদাহরণস্বরূপ, যা অফলাইনেও কাজ করে। এটি সন্ধান করার জন্য একটি অপরিহার্য বৈশিষ্ট্য।

আপনার প্রিয় নোট নেওয়ার অ্যাপটি আপনার সাথে নিয়ে যান এবং আপনি যেখানেই থাকুন না কেন ডিজিটাল কাগজে আপনার চিন্তাভাবনা লিখতে পারেন।

2. একটি ইমেল খসড়া রচনা করুন এবং সংরক্ষণ করুন৷

আপনার ফোনে নোট অ্যাপ নেই? আপনি অন্যান্য বিকল্প আছে. অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলি একটি ইমেল অ্যাপ সহ ডিফল্ট সরঞ্জামগুলির একটি সেট সহ আসে৷ যেহেতু Gmail সবচেয়ে সম্ভাব্য প্রার্থী, চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি অফলাইনে থাকাকালীনও সেখানে নোট নিতে এবং সংরক্ষণ করতে পারেন।

সহজভাবে অ্যাপ চালু করুন, রচনা বোতামে আলতো চাপুন এবং ইমেলের পরিবর্তে আপনার নোট টাইপ করুন। আপনার হয়ে গেলে, তিন-বিন্দু মেনু খুলুন এবং খসড়া সংরক্ষণ করুন নির্বাচন করুন।

Gmail স্বয়ংক্রিয়ভাবে ড্রাফ্ট সংরক্ষণ করে, আপনি সেই ট্যাবে আঘাত করুন বা না করুন। তারপরে আপনি ড্রাফ্ট ফোল্ডারে আপনার নোটগুলি খুঁজে পাবেন।

3. টেক্সট বার্তা রচনা এবং সংরক্ষণাগার

আরেকটি অন্তর্নির্মিত অ্যাপ যা জরুরী নোটপ্যাড হিসাবে দ্বিগুণ হয় তা হল আপনার এসএমএস টুল। মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ নয়—তারা ইন্টারনেটের উপর নির্ভর করে। অ্যান্ড্রয়েডের বার্তাগুলির মতো, একটি নেটিভ অ্যাপ যা মনে হয় তার চেয়ে অনেক বেশি বহুমুখী৷

সফ্টওয়্যারটি চালু করুন এবং চ্যাট শুরু করুন নির্বাচন করুন। একটি নাম, ফোন নম্বর, বা ইমেল ঠিকানার সাথে চ্যাট করার জন্য জিজ্ঞাসা করা হলে, আপনি আপনার নিজের লিখতে পারেন৷ এটা আসলে কোন ব্যাপার না কারণ আপনি টেক্সট সেভ করবেন, পাঠাবেন না।

আপনি একবার টেক্সট এডিটর এ গেলে আপনার নোট টাইপ করুন। সেগুলি হতে পারে একটি তালিকা, অডিও বার্তা, আপলোড করা ফটো, বা অন্য কিছু যা আপনি চান৷

অবশেষে, তিনটি বিন্দু বোতামে আলতো চাপুন এবং মেনু থেকে সংরক্ষণাগার নির্বাচন করুন। আপনি সর্বদা আপনার ইমেল ঠিকানা বা অন্য ফোনে এসএমএস পাঠাতে পারেন, কিন্তু আপনাকে তা করতে হবে না। এমনকি iPhones টেক্সট বার্তা সংরক্ষণ করার বিভিন্ন উপায় অফার করে।

4. একটি ভিডিও নিন এবং মৌখিক নোট রেকর্ড করুন

আপনি যদি টাইপ করার পরিবর্তে কথা বলতে পছন্দ করেন তবে আপনার ক্যামেরা অ্যাপ ব্যবহার করুন। আপনি আগ্রহের কিছু নির্দেশ করতে পারেন, একটি ভিডিও নিতে পারেন এবং আপনার নিজের মন্তব্য যোগ করতে পারেন৷

আরেকটি ধারণা হ’ল কেবল নিজের ক্যামেরা চালু করুন এবং কেবল আপনার চিন্তাভাবনাগুলি বলুন। এটি লিখিত নোট থেকে আলাদা নয়।

প্রকৃতপক্ষে, কিছু লোক যখন তথ্যটি অডিও আকারে থাকে তখন আরও ভালভাবে শোষণ করে। অতএব, আপনি যদি জটিল বিশদ বিবরণ এবং ধারণাগুলি রেকর্ড করেন, আপনি সেগুলি লিখে রাখার চেয়ে আরও কার্যকরভাবে প্রক্রিয়া করতে পারেন৷

5. মনে রাখার মতো বস্তু বা পাঠ্যের ছবি তুলুন

যদি ইমোজি কোন ইঙ্গিত হয়, ছবিগুলিও নোট হতে পারে। তারা স্পষ্ট বার্তা প্রকাশ করতে পারে না, কিন্তু তারা ভাল অনুস্মারক হতে পারে। আপনি যখন মনে রাখতে চান এমন কিছু দেখেন এবং পরে দেখতে চান, শুধু আপনার ফোনের ক্যামেরা দিয়ে একটি ছবি তুলুন। অতিরিক্ত বিবরণের জন্য একটি তথ্যপূর্ণ শিরোনাম বা ক্যাপশন যোগ করুন।

আপনি উপরের বিভিন্ন পদ্ধতি একত্রিত করতে পারেন। একটি ইমেল বা এসএমএসে ফটো আপলোড করুন, আপনার চিন্তাগুলি নোট করুন এবং এটি সংরক্ষণ করুন যাতে আপনি পরে এটিতে কাজ করতে পারেন।

নোট নেওয়ার ক্ষমতা আবিষ্কার করুন

ইন্টারনেট বা ডেডিকেটেড অ্যাপ ছাড়াই অ্যান্ড্রয়েডে নোট নেওয়া এত সহজ। আপনি দ্রুত এবং সহজে লিখিত এবং কথ্য অনুস্মারক সংরক্ষণ করতে পারেন।

এটি বলেছে, আপনি যদি নিজেকে প্রায়শই এটি করতে দেখেন তবে আপনি আপনার প্রয়োজনের জন্য সর্বোত্তম সম্ভাব্য সরঞ্জামটি ইনস্টল করতে পারেন। আপনার নোট ট্র্যাক রাখতে স্পিচ-টু-টেক্সট, ফটো জার্নালিং বা সাধারণ ফাইল পরিচালনার জন্য অ্যাপগুলি বিবেচনা করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *